1. news@banglaroitizzo.com : BanglarOitizzo :
  2. banglaroitizzo.news@gmail.com : newseditor :
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৫:৩৬ পূর্বাহ্ন

উদ্বোধন হলো খুবির এমসিজে ডিসিপ্লিনের নিউজ পোর্টাল ‘অদম্য বাংলা’

খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০
  • ১৮ বার পড়া হয়েছে
‘অদম্য বাংলা’
নিউজ পোর্টাল ‘অদম্য বাংলা’

খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের (এমসিজে) নিউজ পোর্টাল ‘অদম্য বাংলা’ উদ্বোধন করা হয়েছে। বুধবার সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান স্ক্রিন শেয়ারিং এর মাধ্যমে এই নিউজ পোর্টালের উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের এমসিজে ডিসিপ্লিনের উদ্যোগে নিউজ পোর্টাল ‘অদম্য বাংলা’র যাত্রা বিশ্ববিদ্যালয়ের সুনাম ও ভাবমূর্তি বৃদ্ধির পাশাপাশি ডিসিপ্লিনের শিক্ষক এবং শিক্ষার্থীদের চর্চার ব্যবহারিক ক্ষেত্রের উৎকর্ষ সাধনে অবদান রাখবে। এই অনলাইন নিউজ পোর্টালের মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয় ছাড়াও এ অঞ্চলের সাংবাদিকতার বিকাশ এবং সংবাদ পরিবেশনের নতুনধারা সৃষ্টি করবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও এমসিজে ডিসিপ্লিনের সাবেক ভারপ্রাপ্ত প্রধান প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা স্বাগত বক্তব্যে বলেন, গত একবছর ধরে গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীরা নিরলসভাবে এই নিউজ পোর্টালটি তৈরিতে কাজ করেছে। ‘অদম্য বাংলা’ নিউজ পোর্টালটি এমসিজে ডিসিপ্লিন তথা খুলনা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে একটি মাইল ফলক হয়ে থাকবে। এখানে এমসিজে ডিসিপ্লিনসহ সাংবাদিকতায় আগ্রহী বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীরা তাদের তত্ত্বীয় জ্ঞানের বাস্তবে প্রতিফলন করতে পারবে বলে আমার বিশ্বাস।

উদ্বোধন অনুষ্ঠানে অনলাইনে যুক্ত থেকে শুভেচ্ছা বক্তব্যে সমকাল পত্রিকার সম্পাদক মুস্তাফিজ শফি বলেন, সাংবাদিকতা বিভাগ নতুন সাংবাদিক তৈরির কারখানা। সেখানে অদম্য বাংলা’র মতো একটি উদ্যোগ নতুন মাত্রা যোগ করবে এবং আমরা আরো দক্ষ সাংবাদিক পাবো বলে আমি মনে করি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, অত্যন্ত বিচক্ষণতা, প্রজ্ঞা ও বিবেচনাবোধের সঙ্গে যেন এই নিউজ পোর্টালটি পরিচালিত হয় সেই আশাবাদ ব্যক্ত করছি। সত্য, বস্তুনিষ্ঠ ও দায়িত্বশীল সংবাদ পরিবেশনের মাধ্যমে শিক্ষার্থীরা যেন তাদের চর্চার জায়গাটা আরো বেশি সুন্দর করে তোলে।

সাবেক প্রধান তথ্য কমিশনার প্রফেসর ড. মো. গোলম রহমান বলেন, প্রযুক্তির উৎকর্ষের সঙ্গে সঙ্গে সাংবাদিকতার ধরনও দ্রুত পরিবর্তন হচ্ছে। এ সময় যারা যত বেশি দক্ষতা অর্জন করবে ভবিষ্যতে তারাই তত বেশি ভালো করবে। একই সঙ্গে তারা সাংবাদিকতার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এছাড়া শুভেচ্ছা বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জেষ্ঠ্য সাংবাদিক স্বদেশ রায়।

এমসিজে ডিসিপ্লিনের প্রধান (সাময়িক দায়িত্ব) মামুন অর রশিদের সভাপতিত্বে অনলাইন জুম মাধ্যমে অনুষ্ঠিত এ উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডিসিপ্লিনের প্রভাষক মো. শরিফুল ইসলাম। অনুষ্ঠানটি সরাসরি বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজ থেকে সম্প্রচার করা হয়।

‘অদম্য বাংলা’ নিউজ পোর্টালটি খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীদের স্বেচ্ছা শ্রমে তৈরি। পোর্টালটি তৈরিতে প্রধান সমন্বয়ক হিসেবে ডিসিপ্লিনের শিক্ষক মো. শরিফুল ইসলাম এর নেতৃত্বে চতুর্থ বর্ষের শিক্ষার্থী মীর হাসিব ও চয়ন মাহমুদ এর সার্বিক প্রযুক্তিগত সহায়তায় ডিসিপ্লিনের শিক্ষার্থীদের করা বিভিন্ন সংবাদ, ফিচার নিউজ, ভিডিও রিপোর্ট এর সমন্বয়ে তৈরি করা হয়েছে। সাংবাদিকতায় আগ্রহী যেকোনো শিক্ষার্থী এই পোর্টালে তার লেখা বা রিপোর্ট পাঠাতে পারবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

নিউজ ক্যাটাগরি