1. news@banglaroitizzo.com : BanglarOitizzo :
  2. banglaroitizzo.news@gmail.com : newseditor :
শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৬:১৫ অপরাহ্ন

প্রয়োজনীয় অর্থাভাবে শহরের যানজট নিরসনে ফোর লেন প্রকল্প বাস্তবায়নের কাজ অনিশ্চিত

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বুধবার, ১ জুলাই, ২০২০
  • ১১ বার পড়া হয়েছে
গাইবান্ধা সড়ক প্রকল্প শুরু

গাইবান্ধা জেলা শহরের যানজট নিরসন কল্পে পুলিশ সুপারের কার্যালয় সংলগ্ন গাইবান্ধা-পলাশবাড়ী সড়ক থেকে ডিবি রোড হয়ে শহরের পুরাতন জেলখানার মোড় পর্যন্ত ফোর লেন প্রকল্প গ্রহণ করা হলেও আজও তা বাস্তবায়িত হচ্ছে না। কবে নাগাদ এই প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হবে তা এখনও অনিশ্চিতায় রয়েছে। এ কাজ শুরু প্রক্রিয়া জেলা শহরটিতে যানজট বেড়ে গিয়েছে ব্যাপক জনর্দূভোগ সুষ্টি হয়েছে।

জানা গেছে, গাইবান্ধা জেলা শহরের ফোরলেন প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে ১৫৭ কোটি টাকা ব্যয়ে সড়ক ও জনপদ বিভাগ এই প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে শুধু পুলিশ সুপারের কার্যালয় সংলগ্ন গাইবান্ধা-পলাশবাড়ী সড়ক থেকে ডিবি রোড হয়ে শহরের পুরাতন জেলখানার মোড় পর্যন্ত সড়ক ফোরলেনই হবে না বরং সড়কের পাশে পথচারী চলাচলের জন্য ফুটপাত, সড়ক ডিভাইডারে সুন্দর নান্দনিক ফুলের বাগান এবং কাচারী বাজার মসজিদ সংলগ্ন মোড়ে একটি গোল চত্বর ও দৃষ্টিনন্দন ফোয়ারাও গড়ে তোলা হবে। প্রকল্প বাস্তবায়নে ইতোমধ্যে ঠিকাদার নিয়োগ এবং জমি অধিগ্রহণের কাজ শুরু করা হয়েছে। এই প্রকল্পের আওতায় জমি অধিগ্রহন এবং জমি সংলগ্ন অবকাঠামোর মূল্য পরিশোধ বাবদ ব্যয় হবে মোট ১১০ কোটি টাকা। ফলে জমি অধিগ্রহণ স¤পন্ন হলেও প্রয়োজনীয় অর্থ বরাদ্দের অভাবে অধিগ্রহণকৃত জমি ও জমি সংলগ্ন অবকাঠামোর মূল্য পরিশোধ করা সম্ভব হয়নি। তদুপরি রাস্তার ধারে বিশাল বিশাল কয়েকটি রেইন্ট্রিসহ অন্যান্য গাছ রয়েছে। ইতোমধ্যে বেশ কয়েকটি গাছ কাটার কাজ সম্পন্ন হলেও এখনও অনেক গাছ কাটা বাকি রয়েছে। প্রকল্প বাস্তবায়নে এই গাছগুলো অপসারণ করা একান্ত জরুরী। তদুপরি রাস্তার বৈদ্যুতিক ও টেলিফোন লাইন অপসারণ করার বিষয়টিও রয়েছে।

এদিকে ফোরলেন প্রকল্পটি বাস্তবায়ন না হওয়ার কারণে সীমাহীন যানজটে গাইবান্ধা জেলা শহরের মানুষ এখন চরম দুর্ভোগ পোহাচ্ছে। এদিকে শহরের বাস টার্মিনাল থেকে শুরু করে পুরাতন বাজার পেরিয়ে ডিবি রোড ও বালাসীঘাট সড়ক জুড়েই প্রতিনিয়ত দীর্ঘক্ষণ সীমাহীন যানজট লেগেই থাকে। এছাড়া জেলখানার মোড় থেকে পূর্বকোমরনই বাঁধের মাথা, পুরাতন ব্রীজ থেকে সুন্দরগঞ্জ সড়ক, বড় মসজিদের মোড় থেকে খন্দকার মোড়, ২নং ট্রাফিক মোড় থেকে গাইবান্ধা সরকারি কলেজ পর্যন্ত প্রতিনিয়ত দিন যানজট লেগেই থাকে। এই যানজটের কারণে প্রতিদিন বাস-ট্রাক, অটোরিক্সা, অটোবাইক ও মোটরসাইকেলের সাথে দুর্ঘটনা ঘটছে। ফলে স্বল্প পরিসরের সড়কগুলো দিয়ে পথচারীদের চলাচল বিঘ্নত হচ্ছে এবং জীবন ও স¤পদের ক্ষতি হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

নিউজ ক্যাটাগরি