1. news@banglaroitizzo.com : BanglarOitizzo :
  2. banglaroitizzo.news@gmail.com : newseditor :
শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০২:৩৪ পূর্বাহ্ন

পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলায় প্রসপারিটি প্রকল্পের অগ্রযাত্রা।

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: রবিবার, ১৫ নভেম্বর, ২০২০
  • ১৭২ বার পড়া হয়েছে
প্রসপারিটি প্রকল্প, ওয়েভ ফাউন্ডেশন
প্রসপারিটি গ্রাম কমিটি, ওয়েভ ফাউন্ডেশন

উন্নয়ন সহযোগী এফসিডিও (ভুতপূর্ব ডিএফআইডি) ও ইউরোপিয়ন ইউনিয়নের আর্থিক সহযোগীতায় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর কারিগরি সহযোগীতায় বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়েভ ফাউন্ডেশন পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার ৪টি ইউনিয়নে ( গলাচিপা সদর, গোলখালী, গজালিয়া ও রতনদী তালতলী ) পাথওয়েজ টু প্রসপারিটি ফর এক্সট্রিমলি পুওর পিপল (পিপিইপিপি) শীর্ষক প্রকল্প গত জানুয়ারি ২০২০ হতে বাস্তবায়ন করছে। প্রকল্প ভূক্ত ইউনিয়ন সমূহে অতি দরিদ্র খানার সদস্যদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে দারিদ্র সীমা থেকে বের করে টেকসই উন্নয়নে পথে নিয়ে আসতে নিবিরভাবে কাজ করে যাচ্ছে । অতি দরিদ্র খানাসমূহ নির্বাচন করতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। যেমন: এফজিডি, হোম ভিজিট, দরিদ্র খানা জরিপ, খানা ভেরিফিকেশন ও কমিউনিটি দ্বারা ভেলিডিটেশন কার্যক্রম চলমান রয়েছে। প্রকল্পের আওতায় প্রতিটি গ্রামের অতি দরিদ্র খানা সমূহের সদস্যদের নিয়ে প্রসপারিটি গ্রাম কমিটি গঠনের কার্যক্রম ও একসাথে চলছে।

ওয়েভ ফাউন্ডেশন

প্রসপারিটি গ্রাম কমিটি, ওয়েভ ফাউন্ডেশন

প্রসপারিটি গ্রাম কমিটির মাধ্যমে নানা অনুসঙ্গ বাস্তবায়ন করা হবে। প্রকল্পের আওতায় বিভিন্ন সেক্টর সমূহ নিবিরভাবে কর্মসূচি বাস্তবায়নে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে । যা আগমী ২০২৪ সালে ভিতরে বাস্তবায়ন করা হবে। যেমন: জীবন ও জীবিকায়নের মান উন্নয়ন, পুষ্টির মান উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, প্রতিবন্ধীতার ইনক্লুশোন, দূর্যোগ ও জলবায়ু পরিবর্তনের অভিঘ্যাত অভিযোযনে সেক্টর সমূহ প্রকল্পের নিবিরভাবে কাজ করে যাচ্ছে।

এ বিষয়ে মোঃ শরিফুল ইসলাম, টেকনিক্যাল অফিসার, কমিউনিটি মবিলাইজেশন, প্রসপারিটি প্রকল্প, ওয়েভ ফাউন্ডেশন মনে করেন, দেশের রাজনৈতিক পরিস্থিতি স্থিশীলতা থাকলে ও বড় ধরনের কোন প্রাকৃতিক দূর্যোগ না হলে সকল সেক্টরের কর্মসূচি সমূহ যাথাযথ ভাবে বাস্তবায়নের মধ্য দিয়ে অতিদরিদ্র খানা সদস্যদের শিক্ষা, স্বাস্থ্য, আর্থসামাজিক উন্নয়ন ও মানব মর্যদা প্রতিষ্ঠিত হবে। বর্তমান সরকারের ভিশন ২০৩০ এসডিজি বাস্তবায়নে ভূমিকা রাখবে। এভাবেই এগিয়ে যাবে পরিবার, সমাজ ও রাষ্ট্র। গঠিত হবে সত্যিকারের সোনার বাংলা।

সংবাদটি শেয়ার করুন

One thought on "পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলায় প্রসপারিটি প্রকল্পের অগ্রযাত্রা।"

  1. Aminul Islam says:

    Good

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

নিউজ ক্যাটাগরি