1. news@banglaroitizzo.com : BanglarOitizzo :
  2. banglaroitizzo.news@gmail.com : newseditor :
বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৬:৪৫ পূর্বাহ্ন

বরিশালে গ্রাহকের টাকা নিয়ে ভুয়া এনজিও উধাও, ২ নারী গ্রেফতার

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০
  • ৯ বার পড়া হয়েছে
NGO

ঋণ দেয়ার কথা বলে বরিশাল নগরী ও বাবুগঞ্জ উপজেলার কয়েকশ গ্রাহকের লাখ লাখ টাকা নিয়ে উধাও হয়েছে একটি ভুয়া এনজিওর প্রতারক চক্র।

পিপলস ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) নামক ভুয়া এনজিও মাত্র কয়েকদিনে বরিশাল ও বাবুগঞ্জ উপজেলায় কয়েকশ গ্রাহক তৈরি করে। জনপ্রতি ৫ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত সঞ্চয় সংগ্রহ করে মঙ্গলবার তারা লাপাত্তা হয়ে যায়। এ ঘটনায় পিডিএফ’র বরিশাল নগরীর কার্যালয়ে কর্মরত দুই নারী কর্মচারীকে বুধবার পুলিশ গ্রেফতার করেছে।

ভুয়া প্রতিষ্ঠানটির প্রতারক কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন প্রতারণার শিকার ব্যবসায়ী নগরীর নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালে স্টেশনারি ব্যবসায়ী মাহমুদুর রহমান।

তিনি জানান, সপ্তাহখানেক আগে এক ব্যক্তি পিডিএফ নামক একটি এনজিও’র মাঠ কর্মকর্তা পরিচয়ে দিয়ে তার দোকানে যান। তাকে ঋণ দিয়ে ব্যবসায়ীক সহযোগিতা করার আশ্বাস দেন ওই ব্যক্তি। ১ লাখ টাকা ঋণ নেয়ার জন্য এককালীন ৫ হাজার টাকা সঞ্চয় নেয়া হয় মাহমুদুর রহমান কাছ থেকে।

বৃহস্পতিবার ঋণ দেয়ার কথা বলে মঙ্গলবার মাহমুদুর রহমানের বইটি নিয়ে যাওয়া হয়। ঠিক একই ধরনের অভিযোগ করেন নগরীর ২৮ নম্বর ওয়ার্ডের নবজাগরনী স্কুল এলাকার চা দোকানি কামাল হোসেন, নবগ্রাম সড়কের কুদঘাটা বাজারের ব্যবসায়ী মাহমুদুল ইসলাম সাগরসহ আরও অনেকে।

তাদের দোকানেও কতিপয় ব্যক্তি স্বেচ্ছায় গিয়ে পিডিএফ’র মাঠ কর্মকর্তা পরিচয় দিয়ে ঋণ দেয়ার আশ্বাস দেয়। কখন কামাল হোসেন ও সাগর ১০ হাজার টাকা করে সঞ্চয় জমা দিয়ে সদস্য হয়েছিল।

ভুক্তভোগীরা জানান, সিঅ্যান্ডবি সড়কের তেমাথা নামক এলাকায় পিডিএফ’র কার্যালয় দেখে তারা প্রতিষ্ঠানটির প্রতি আস্থা রেখে টাকা দিয়েছিলেন। গতকাল বিকেলে সিঅ্যান্ডবি সড়কের তেমাথায় গিয়ে দেখা যায়, বিএনপির কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট জয়নুল আবেদীনের বাড়ির নিচতলায় পিডিএফর সদর উপজেলা শাখা কার্যালয় লেখা একটি সাইনবোর্ড ঝুলছে। অ্যাডভোকেট জয়নুল আবেদীন সপরিবারে স্থায়ীভাবে ঢাকায় থাকেন।

বাড়ির সামনের চায়ের দোকানি মো. হিরণ জানান, চলতি মাসের ১১ তারিখে পিডিএফ’র সাইনবোর্ড ঝুলিয়ে কার্যালয় চালু করা হয়। ভেতরে ছিল মাত্র ৩টি চেয়ার-টেবিল। আগামী ২৭ তারিখে দুই মাসের ভাড়া অগ্রিম দিয়ে বাড়ি মালিকের সঙ্গে ভাড়াটিয়া চুক্তি করার কথা ছিল।

হিরন বলেন, মঙ্গলবার বিকাল থেকে গ্রাহকরা খোঁজাখুঁজি শুরুর পর তারা জানতে পারেন এটি ভুয়া প্রতিষ্ঠান।

বরিশাল কোতোয়ালী মডেল থানার উপ-পরিদর্শক মাহমুদুল মুনিম জানান, প্রতারণার শিকার গ্রাহকদের অভিযোগ পেয়ে সিঅ্যান্ডবি সড়কে পিডিএফ কার্যালয়ে অভিযান চালিয়ে সালমা আক্তার ও মুক্তা বেগম নামক দুই নারী কর্মচারীকে গ্রেফতার করেছেন। তারা পত্রিকায় বিজ্ঞাপন দেখে ওই প্রতিষ্ঠানে চাকরি নিয়েছে বলে পুলিশকে জানিয়েছে।

এদিকে একইভাবে বাবুগঞ্জ উপজেলায় কয়েকশত গ্রাহকের কাছ থেকে লাখ লাখ টাকা নিয়ে বুধবার পালিয়েছে প্রতারক চক্র।

উপজেলার খানপুরা জলিল মোল্লার বাড়িতে ১৫ দিন আগে পিডিএফর কার্যালয় উপজেলা শাখা কার্যলয় স্থাপন করে তারা সদস্য ও ঋণ দেয়ার কথা বলে সঞ্চয়ের টাকা সংগ্রহ শুরু করে।

বাড়ির মালিক জলিল মোল্লার ভাই রহমতপুর ইউপি সদস্য সুলতান মোল্লা জানান, আগামী ২৪ জুলাই ভাড়াটিয়া চুক্তি সম্পাদন করবে এমন আশ্বাস দিয়ে পনের দিন আগে একটি কক্ষে পিডিএফর কার্যলয় স্থাপন করা হয়েছিল। বুধবার থেকে অফিসে কেউ আসছে না। তাদের ফোনও বন্ধ পাওয়া যাচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

নিউজ ক্যাটাগরি