1. news@banglaroitizzo.com : BanglarOitizzo :
  2. imrankhanbsl01@gmail.com : Imran Khan : Imran Khan
  3. banglaroitizzo.news@gmail.com : newseditor :
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ১১:১৩ পূর্বাহ্ন

বিএমএ’র সভাপতির বিরুদ্ধে মিথ্যা মামলা ও তদন্ত পুলিশ কর্মকর্তাকে প্রত্যাহারের দাবিতে আল্টিমেটাম

নিজেস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০
  • ৪০ বার পড়া হয়েছে
বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ)

বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ)র সভাপতি ডাঃ মোঃ ইসতিয়াক হোসেন’ এর
বিরুদ্ধে হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহার ও তদন্ত পুলিশ কর্মকর্তা এসআই রিয়াজুলকে আগামী ৪৮ ঘন্টার ভিতরে বরিশাল বিএমপি থেকে প্রত্যাহার করার জন্য আল্টিমেটাম দিয়েছে (বিএমএ)।গতকাল মজ্ঞল বার বেলা ১২টা বিএমএ’র সভাপতি ডাঃ মোঃ ইসতিয়াক হোসেন’র সভাপতিত্বে শের-ই-বাংলা মেডিকেল কলেজ কনফারেন্স কক্ষে এক জরুরী সভা শেষে এ আল্টিমেটাম দেয়া হয়।

সংগঠনের সাধারণ সম্পদাক প্রফেসর ডাঃ মোঃ মনিরুজ্জামান শাহিন সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করে বলেন, আগামী ৪৮ ঘন্টার মধ্যে বরিশাল মেট্রোপলিটন পুলিশের কোতয়ালী মডেল থানায় কর্মরত এসআই রিয়াজুল ইসলামকে প্রত্যাহার না করা হলে মানববন্ধন, প্রাইভেট চেম্বার বন্ধ করে দেয়াসহ নানান কর্মসূচী পালন করা হবে। তিনি আরো বলেন, আজ (বিএমএ)’র জরুরী সভায় সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক ভাবে বিএমপি পুলিশের এসআই রিয়াজুলকে কোতয়ালী থানা থেকে প্রত্যাহার, বিএমএ’র জেলা সভাপতির বিরুদ্ধে দায়ের করা হয়রানী মুলক মামলা প্রত্যাহার এবং আগামীতে যে কোন চিকিৎসককে এভাবে হয়রানী না করা দাবীর আহ্বান জানাচ্ছি। আগামী ৪৮ ঘন্টার মধ্যে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের উপরক্ত দাবী পুরণের জন্য আল্টিমেটাম দেয়া হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে যদি দাবী পুরণ না হয় তাহলে বরিশালের চিকিৎসকরা কঠোর আন্দোলন কর্মসূচী ঘোষনা করবে। অনুষ্টিত সভায় উপস্থিত ছিলেন কলেজ অধ্যক্ষ ডাঃ এস এম সরওয়ার, সাবেক অধ্যক্ষ ডাঃ রনিজৎ খা, সহ-সভাপতি ও সাবেক অধ্যক্ষ ডাঃ সৈয়দ মাকসুমুল হক, সাধারণ সম্পদাক প্রফেসর ডাঃ মোঃ মনিরুজ্জামান শাহিন, প্রফেসর ডাঃ জহিরুল হক মানিক, ডাঃ হাওয়া আক্তার জাহান, ডাঃ ইমরুল কায়েস, ডাঃ নাজিমুল হক, শেবাচিমের আউটডোর ডক্টরস এসোসিয়েশনের সভাপতি ডাঃ সৌরভ সুতার, সাধারণ সম্পাদক নূরুন্নবি তুহিন, বিএমএ’র সাংগঠনিক সম্পাদক ও সাবেক ভিপি ডাঃ মাসরেফুল ইসলাম সৈকত, অন্তঃবিভাগ চিকিৎসক পরিষদের সাধারণ সম্পাদক ডাঃ আসিক দত্ত, ডাঃ সিরিন সাবিহা তন্নি বক্তব্য রাখেন।

এ সময় চিকিৎসকরা জানান, গত ২২ ডিসেম্বর রাত ৯টার মোবাইল ফোনে (বিএমএ)’র বরিশালের সভাপতি ডাঃ মোঃ ইসতিয়াক হোসেন’র সাথে বিএমপি পুলিশের এসআই রিয়াজুল অসদাচারন ও ক্ষমতার অপব্যবহার করে। বিষয়টি শুনে চিকিৎসকরা ক্ষুব্ধ। গত কয়েক দিনেও কোন ধরনের শুরাহ না হওয়ায় গতকাল দুপুর ১২ টায় (বিএমএ)’র জরুরী বৈঠক করা হয়।

এ নিয়ে বিএমএ’র বরিশালের সহ-সভাপতি ডাঃ সৈয়দ মাকসুমুল হক বলেন, গত ১৬ ডিসেম্বার বুধবার ইসলামী ব্যাংক হাসপাতালে ডাঃ এম.এস রহমান সুমন কর্তৃক মানিক কারিকর নামক রোগীর অপারেশন সম্পন্ন হয়। উক্ত চিকিৎসক ইসলামী ব্যাংক হাসপাতালের নিয়োগকৃত চিকিৎসক নন, কেবলমাত্র কনসালটেন্ট হিসেবে চেম্বার বা অপারেশন করেন। তথাপি অপারেশন পরবর্তী জটিলতা সৃষ্টি হলে এবং হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ মোঃ ইসতিয়াক হোসেন এর কাছে বিষয়টি রোগী অবহিত করেন। তিনি রোগীর প্রতি মানবিক দিক বিবেচনা করে পরবর্তী চিকিৎসার বিষয়ে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। পরবর্তীতে রোগী কতিপয় ব্যক্তি কর্তৃক প্ররোচিত ও প্রভাবিত হয়ে কোতয়ালী মডেল থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।

ওই দিন প্রাথমিক তদন্ত কর্মকর্তা হিসেবে এস আই রিয়াজুল ইসলামী ব্যাংক হাসপাতাল কর্তৃপক্ষকে কোনরূপ অবহিত না করেই ২২ ডিসেম্বার রাত ৯টার দিকে হাসপাতালে যান। এ সময় মোবাইলে হাসপাতালের তত্বাবধায়ক ও বিএমএ বরিশাল শাখার সম্মানিত সভাপতি ডাঃ মোঃ ইসতিয়াক হোসেন এর সাথে ঔদ্ধত্যপূর্ন ও অসৌজন্যমূলক আচরন করেন এবং মামলায় ২নং আসামী হিসেবে তাঁকে অন্তর্ভূক্ত করার হুমকি প্রদান করেন। উক্ত রোগীর চিকিৎসায় কোন ধরনের সংশ্লিষ্ট না থাকা সত্তেও মামলা গ্রহন করে তাকে হয়রানিমূলক ভাবে ২নং আসামী করা হয়। পরবর্তীতে রোগী পুনরায় সংশ্লিষ্ট সার্জারী বিশেষজ্ঞ কর্তৃক আশ্বস্ত হয়ে মামলা প্রত্যাহার করতে গেলে থানা থেকে গড়িমসি করা হয়। যার পরিপ্রেক্ষিতে রোগী গত ২৪ ডিসেম্বার এফিডেভিটের মাধ্যমে মামলা প্রত্যাহারের আবেদন করেন।

এ বিষয়ে স;গঠনের সহ-সভাপতি ডাঃ সৈয়দ মাকসুমুল হক জানান, বরিশালের সর্বজন শ্রদ্ধেয় সিনিয়র চিকিৎসক ও চিকিৎসকদের জাতীয় সংগঠন বিএমএ, বরিশাল শাখার সম্মানিত সভাপতি ডাঃ মোঃ ইসতিয়াক হোসেন’র প্রতি এমন ন্যাক্কারজনক ঘটনায় বরিশালের সর্বস্তরের চিকিৎসক সমাজ সংক্ষুব্ধ। আমরা আশা করছি বিএমপি পুলিশের দায়িত্বশীলরা বিষয়টি উপলব্ধি করবেন এবং যথাযথ ও দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করবেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

নিউজ ক্যাটাগরি

©দৈনিক বাংলার ঐতিহ্য (2019-2020)